আইন ও অপরাধ

কয়রা থেকে পাচারকৃত কাবিখা কর্মসূচির ৩০ মেট্রিক টন গম পাইকগাছায় আটক

বিশেষ প্রতিবেদক।। খুলনার কয়রা খাদ্য গুদাম থেকে সাতক্ষীরায় পাচারের অভিযোগে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির ৩০ মেট্রিক টন গম আটক করা হয়েছে। মঙ্গলবার সকালে পাইকগাছা থানা পুলিশ কপিলমুনি বাজার থেকে এ গম আটক করেন। এসময় পাচারকাজে ব্যবহৃত দুইটি ট্রাক ও তার চালককে আটক করা হয়। আটককৃত গমের বাজার মূল্য ৮ লাখ ৪০ হাজার টাকা। পুলিশ জানায়, গোপন তথ্যের ভিত্তিতে উপজেলার কপিলমুনি বাজার থেকে ৩০ মেট্রিক টন গমসহ যশোর মেট্রো-ট ১১-১৮৩৪ ও ঢাকা মেট্রো-ট ১৩-২০৩৪ নম্বরের দুটি ট্রাক আটক করা হয়। আটককৃত এ গম কয়রা উপজেলার ঘুগরাকাটি খাদ্য গুদাম থেকে সাতক্ষীরায় নেওয়া হচ্ছিল।ট্রাক চালকের কাছে থাকা কাগজপত্র (ডিও লেটার) অনুযায়ি, গত ২৮ মে কয়রা উপজেলার মালিখালি আশ্রায়ন প্রকল্পের মাটি ভরাটের জন্য ১১৫ মেট্রিক টন গম প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতির অনুকুলে ছাড় করা হয়। গত ১৭ জুন হোসনেয়ারা খাতুনের স্বাক্ষরে ঘুগরাকাটি খাদ্য গুদাম থেকে এ গম উত্তলোন করা হয়েছে। ওই ছাড়পত্রে গম পরিবহনের জন্য বাহন হিসেবে নৌকা লেখা রয়েছে।

ঘুগরাকাটি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) গাজী নুরুন্নবী বিষয়টি নিশ্চিত করে বলেন, সংশ্লিষ্ট কতৃপক্ষের ছাড়পত্র নিয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি গম উত্তলোন করেছেন। পরে তিনি কার কাছে এ গম বিক্রি করেছেন তা আমার জানার কথা নয়।

পাইকগাছা থানার ওসি মোঃ এজাজ শফি বলেন, পাচারের সন্দেহে ট্রাকসহ গম আটক করা হয়েছে। পরে জানা গেছে কাবিখা প্রকল্পের শ্রমিকরা এ গম বিক্রি করেছেন। এর স্বপক্ষে কাগজপত্র দেখাতে পারলে গম ছেড়ে দেওয়া হবে বলেও জানান তিনি।